সরকারি হাসপাতালে নার্স সংকট চরমে

সরকারি হাসপাতালে নার্স সংকট চরমে

স্টাফ রির্পোটার

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, বক্ষব্যাধি হাসপাতাল ও সংক্রামক ব্যাধি হাসপাতালে প্রায় ৮০ জন নার্সের পদ শুন্য রয়েছে। সরকারি হাসপাতালে রোগীর তুলনায় নার্স সংকট চরমে রয়েছে। এ অবস্থার মধ্যে আগামীকাল শুক্রবার আন্তর্জাতিক সেবিকা দিবস। এ উপলক্ষে স্বাধীনতা নার্সেস পরিষদ (সনাপ) বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে স্ব-স্ব সরকারি হাসপাতালগুলোতে র‌্যালী, কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এই দিবসটি পালনের মধ্য দিয়ে খুলনা নার্সিং কলেজ চালু, গ্রোজুয়েট করা নার্সদের ১ম শ্রেণীতে উন্নতিকরণ ও নার্সদের রাতে যাতায়াতে গাড়ি ব্যবস্থার দাবি জোরদার করা হবে।
স্বাধীনতা নার্সেস পরিষদ (সনাপ) এর খুলনা বিভাগের সভাপতি ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে সিনিয়র স্টাফ নার্স শীলা দাস বলেন, শূন্য পদে নিয়োগ না হওয়ার কারণে নার্স সঙ্কট কমছে না। সরকারী হাসপাতালগুলোতে রোগীর চাপ বৃদ্ধির সাথে নার্সের সামঞ্জস্য হচ্ছে না। তিনি বলেন, এ দিবসে খুলনা নার্সিং কলেজ দ্রুত চালুর দাবি, বিএসসি নার্সিং পাশ করা নার্সদের ১ম শ্রেণীর মর্যাদা উন্নতিকরণ, দিনে-রাতে যে সব নার্সরা দায়িত্ব থাকেন তাদের যাতায়াতের জন্য গাড়ির ব্যবস্থার ও সিলেকশন গ্রেড বাস্তবায়নের দাবি জানানো হবে। খুলনায় সরকারি হাসপাতালগুলোতে আন্তর্জাতিক সেবিকা দিবস উপলক্ষে ওই দিন সকাল ৮টায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে হাসপাতালের নার্সদের নিয়ে একটি র‌্যালী বের হবে। এরপর আধুনিক নার্সিংয়ের প্রবর্তক মহীয়সী সেবিকা ফ্লোরেন্স নাইটিংগেলের সেবাকর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে খুলনা মেডিকেল কলেজের স্মৃতিসৌধে শ্রদ্ধার্ঘ অর্পন করা হবে। পরে কেক কাটা হবে। সকাল ১০টায় খুলনা মেডিকেল কলেজের কনফারেন্স রুমে আলোচনা অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, আধুনিক নার্সিংয়ের প্রবর্তক মহীয়সী সেবিকা ফ্লোরেন্স নাইটিংগেলের সেবাকর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার জন্মদিন ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস পালন করা হয়। তিনি ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্স শহরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ফ্লোরেন্স নাইটিংগেলকে আধুনিক নার্সিংয়ের প্রবর্তক বলা হয়।

SHARE THIS NEWS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top