বাংলাদেশের নিজস্ব পণ্যের স্বীকৃতি পেল ইলিশ

বাংলাদেশের নিজস্ব পণ্যের স্বীকৃতি পেল ইলিশ

প্রবাহ রিপোর্ট : বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। তবে এতদিন ইলিশ যে বাংলাদেশের নিজস্ব পণ্য, তার স্বীকৃতি ছিল না। জামদানির পর এবার বাংলাদেশের ইলিশ মাছ ভৌগোলিক নির্দেশক বা জিআই (জিওগ্রাফিক্যাল ইনডিকেশন) পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। এর ফলে ইলিশ বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি পাবে।
বাংলাদেশের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে এবার ইলিশ নিজস্ব পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। এর আগে বিশ্বের বিভিন্ন দেশ কর্তৃক ইলিশের স্বত্ত্ব দাবি করার আশঙ্কা ছিল। কিন্তু এবার আন্তর্জাতিক পর্যায়েও বাংলাদেশের ইলিশ মাছের স্বীকৃতির দাবি জোরাল হবে।অধিদপ্তর বলেছে, ভৌগোলিক নির্দেশক (জিওগ্রাফিক্যাল ইনডিকেশন) পণ্য হিসেবে ইলিশ নিবন্ধনের সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে মৎস্য অধিদপ্তরের হাতে ইলিশের জিআই নিবন্ধনের সনদ তুলে দেওয়া হবে।ইলিশের পেটেন্ট সনদ প্রদানকারী সংস্থা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর। এই অধিদপ্তরের কাজ হলো মেধাসম্পদ সুরক্ষায় নতুন নতুন উদ্ভাবনের পেটেন্ট, ডিজাইন সত্ত্ব মঞ্জুর করা, পণ্য ও সেবার ট্রেডমার্ক ও ভৌগোলিক নির্দেশক পণ্য নিবন্ধন করা।
এর আগে মৎস্য অধিদপ্তর ইলিশকে ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করে। আবেদনটি পরীক্ষা-নিরিক্ষার পর এ বছরের ১ জুন গেজেট প্রকাশ করা হয়। গেজেট প্রকাশ হওয়ার দুই মাসের মধ্যে দেশে বা বিদেশ থেকে এ বিষয়ে আপত্তি জানানোর সুযোগ থাকে। কিন্তু কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের তরফে এ বিষয়ে কোনো আপত্তি না আসায় এ পণ্য এখন বাংলাদেশের স্বত্ব হিসেবে স্বীকৃতি পাবে। বর্তমানে ইলিশের নিবন্ধন প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে আছে। নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলে এক সপ্তাহের মধ্যে তার সনদ মৎস্য অধিদপ্তরকে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

 

 

SHARE THIS NEWS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top