বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

স্টাফ রিপোর্টার
নানা কর্মসূচির মধ্যে নগরীতে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ডায়াবেটিস সমিতি ও খুলনা মেডিকেল কলেজ পৃথক কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করে। মঙ্গলবার সকালে নগরীর স্যার ইকবাল রোডস্থ ডায়াবেটিক সমিতি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি কেসিসি’র মেয়র। বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৭ পালন উপলক্ষে ‘‘নারী ও ডায়াবেটিস-সুস্থ ভবিষ্যৎ আমাদের অধিকার’’ প্রতিপাদ্য নিয়ে ডায়াবেটিক সমিতি-খুলনা এ আলোচনা সভার আয়োজন করে। অপরদিকে খুলনা মেডিকেল কলেজের উদ্যোগে দিবসটি উপলক্ষে সকাল ৯টায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সহযোগিতা করেন নভোনরডিস্ক ফার্মাসিউটিক্যাল।
এ সময় প্রধান অতিথি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেছেন, নিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম ও চিকিৎসকদের পরামর্শ মেনে চললে ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ বা প্রতিরোধ করা সম্ভব। তিনি বলেন, স্বাস্থ্য সম্পর্কে সচেতন না থাকায় অনেক নারী গর্ভকালীন সময়ে ডায়াবেটিসে আক্রান্ত হন। তাছাড়া ডায়াবেটিস-এ আক্রান্ত নারীদের হৃদরোগের ঝুঁকি বেশি থাকে বিধায় সন্তান নেওয়ার সময় ডায়াবেটিস বিষয়ে সচেতন থাকা জরুরি। রোগ নির্ণয় ও চিকিৎসা প্রাপ্তির সুবিধা থেকে বঞ্চিত হওয়ার কারণে পুরুষের তুলনায় নারীদের ডায়াবেটিসজনিত মৃত্যু হার বেশি বলে সিটি মেয়র উল্লেখ করেন।
সমিতির সদস্য সচিব অ্যাড. রজব আলী সরদার-এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে খুলনা সিটি কর্পোরেশনের সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র আজমল আহমেদ তপন, ডা. আব্দুস সবুর, ডা. বি জামান, অ্যাড. তসলিমা খাতুন ছন্দা, মফিদুল ইসলাম টুটুল, এস এম ফেরদাউস প্রমুখ বক্তৃতা করেন।
ডায়াবেটিস বিশেষজ্ঞবৃন্দ বলেন, ডায়াবেটিসে আক্রান্ত হলে ভয়ের কিছু নেই, পরিমিত খাদ্যাভ্যাস ও সুশৃঙ্খল জীবন যাপনে অভ্যস্থ হলে এ রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এর আগে দিবসটি পালন উপলক্ষে সচেতনতামূলক একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। অপরদিকে দিবসটি উপলক্ষে খুলনা মেডিকেল কলেজ ক্যাম্পাসে একটি পদযাত্রা বের হয়। এ সময় খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ মোঃ আব্দুল আহাদ, উপাধ্যক্ষ ডাঃ মোঃ মেহেদী নেওয়াজসহ অন্যান্য শিক্ষক ও চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন। পদযাত্রায় ডায়াবেটিসের সচেতনতামূলক ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করা হয়। পরবর্তীতে মেডিকেল কলেজে একটি বৈজ্ঞানিক সেমিনার আয়োজন করে। কলেজের হরমোন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ দেবাশীষ কুমার ঘোষের সভাপতিত্বে সেমিনার সম্পন্ন করা হয়।

 

SHARE THIS NEWS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top