ব্রণের দাগ দূর করে নিম

ব্রণের দাগ দূর করে নিম

প্রবাহ ডেস্ক : তেতো নিমের গুণের কথা আমাদের সবারই জানা। স্বাস্থ্যরক্ষার পাশাপাশি রূপচর্চাতেও নিমপাতা অতি দরকারি। ত্বক ও চুলের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে এই ভেষজ। নিমের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্রণ ও ব্রণের দাগ দূর করতে পারে। চুল পড়া বন্ধ করতেও এটি অতুলনীয়। জেনে নিন রূপচর্চায় নিমের ব্যবহার।
ত্বকের যতেœ নিমপাতা
নিমপাতা বেটে পেস্ট তৈরি করুন। ১ চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে নিন পেস্টে। ত্বকে ফেসপ্যাকটি লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। এটি ত্বক উজ্জ্বল করবে ও ব্রণের দাগ দূর করবে।
বলিরেখা দূর করতেও কার্যকর নিম। এজন্য নিমপাতা গুঁড়া করে মুলতানি মাটি ও গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। না শুকানো পর্যন্ত পেস্টটি মুখে লাগিয়ে রাখুন। নিয়মিত ব্যবহার করলে ত্বক টানটান থাকবে। ত্বকের অতিরিক্ত তেলও দূর হবে এই ফেসপ্যাক ব্যবহারে।ব্রণের দাগ দূর করার জন্য নিমপাতা বেটে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে দাগের উপর লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
চুলের যতেœ
চুলের বৃদ্ধি বাড়ায় নিমপাতা। নিমপাতার সঙ্গে দই মিশিয়ে পেস্ট করে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন এই হেয়ার প্যাক। চুল বাড়বে দ্রুত।
চুল পড়া বন্ধ করতে নিমপাতার সঙ্গে দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। চুলের গোড়ায় কিছুক্ষণ লাগিয়ে রেখে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
অকালে চুল পাকা রোধ করতে অলিভ অয়েলে নিমপাতা ভিজিয়ে ফুটিয়ে নিন। কুসুম গরম থাকা অবস্থায় চুলের গোড়ায় ম্যাসাজ করুন তেল। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
তথ্য: বোল্ডস্কাই

SHARE THIS NEWS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top