খুলনায় নানা আয়োজনে বৈশাখ বরণ

খুলনায় নানা আয়োজনে বৈশাখ বরণ

স্টাফ রিপোর্টার : খুলনায় বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৫ উদ্যাপিত হয়েছে। অনুষ্ঠানের মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী গান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব। জেলা প্রশাসন এবং বিভিন্ন শিক্ষা ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে এসকল কর্মসূচি পালিত হয়েছে।
শনিবার সকালে খুলনা বিভাগীয় জাদুঘর চত্বরের বকুলতলায় বৈশাখী গানের মধ্যদিয়ে দিবসের সূচনা হয়। পরে নগরীর শিববাড়ি মোড়ে বেলুন ও ফেস্টুন উড়িয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া ও মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক। শোভাযাত্রাটি নগরীর শিববাড়ি মোড় থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে খুলনা অফিসার্স ক্লাবে এসে শেষ হয়। শোভাযাত্রায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, খুলনা জেলাপ্রশাসক মো. আমিন উল আহসান, পুলিশ সুপার মো. নিজামুল হক মোল¬্যা, সদর থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সাইফুল ইসলাম প্রমুখ অংশগ্রহণ করেন। এর আগে সকাল আটটায় জেলাপ্রশাসকের বাংলোর বকুলতলায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব। নববর্ষকে স্বাগত জানিয়ে সকালে নগরীর শিববাড়ি মোড় থেকে খুলনা বিশ্ববিদ্যালয় বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। সকাল ৯টায় মহানগর আওয়ামী লীগ বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে দলীয় কার্যালয় থেকে নগরীতে শোভাযাত্রা বের করে।
এছাড়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্দান বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা ও সাংস্কৃতিক সংগঠন বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক আনুষ্ঠানের আয়োজন করে। সন্ধ্যায় নগরীর শান্তিধাম মোড়স্থ জাতিসংঘ শিশু পার্কে ‘চৈত্র সংক্রান্তি ও বৈশাখী মেলা’ অনুষ্ঠিত হয়। খুলনা শিশু একাডেমী শিশুদের নিয়ে পহেলা বৈশাখের অনুষ্ঠানমালার আয়োজন করে। খুলনা জেলা কারাগার ও শিশু পরিবার-৩ ঐতিহ্যবাহি বাঙালি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন এবং জেলা কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদির প্রদর্শনী হয়।
সকল শিক্ষা প্রতিষ্ঠানে স্ব-স্ব ব্যবস্থাপনায় জাঁকজমকপূর্ণভাবে পহেলা বৈশাখ উদ্যাপন করে। বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার কর্তৃপক্ষ শিশুদের রচনা প্রতিযোগিতার আয়োজন করে।

SHARE THIS NEWS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top