জোড়াগেট কোরবানির পশুর হাট জমে উঠছে

প্রথম দিনেই ৪২টি গরু বিক্রি

স্টাফ রিপোর্টার
খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) পরিচালনায় নগরীর জোড়াগেটে কোরবানির পশুর হাট জমে উঠছে। উদ্বোধনের পরের দিন ছিল গতকাল। এ দিনটি শুক্রবার হওয়ায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড় ছিল লক্ষণীয় বিষয়। হাটের অন্যতম সমস্যা রেলেওয়ের ওয়াগান ছিল হাটের মাঝ বরাবর। কিন্তু গতকাল মাল আনলোড করে ওয়াগানটি হাট থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এতে করে হাটের পরিবেশ আরও চমৎকার হয়েছে। শরৎকালের বিকেলের নির্মল পরিবেশ পশুর হাটে আসা ক্রেতা-বিক্রেতাদের বেশ আনন্দ দেয়।
কেসিসি প্রতি বছরের ন্যায় এবারও জাঁকজমকপূর্ণভাবে কোরবানির পশুর হাটের আয়োজন করেছে। সুব্যবস্থাপনার কারণে জোড়াগেট কোরবানির পশুর হাট এতদাঞ্চলের সর্ববৃহৎ পশুর হাটে পরিণত হয়েছে। ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব প্রদানসহ সকল সুবিধা নিশ্চিত করার আশ্বাস দেন হাট পরিচালনা কমিটির আহবায়ক কাউন্সিলর মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন। তিনি বলেন, পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের সেবা প্রদানের লক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর সার্বক্ষণিক টহলের ব্যবস্থা ও সিসি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে নিজস্ব জেনারেটরের ব্যবস্থা করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে জালনোট শনাক্তকরণের জন্য কয়েক ব্যাংক হাটে এসেছে। কম্পিউটারাইজড পদ্ধতিতে হাসিল আদায় করা হচ্ছে। হাটে আগত বিক্রেতাদের চিকিৎসার জন্য মানব চিকিৎসা ক্যাম্প ও পশু চিকিৎসার জন্য পশু চিকিৎসা ক্যাম্প রয়েছে। হাটে পর্যাপ্ত খাবার হোটেল ও টয়লেটের ব্যবস্থা রাখা হয়েছে। ঈদের দিন সকাল ৬টা পর্যন্ত জোড়াগেট কোরবানির পশুর হাট চলবে।
কেসিসির নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) জাহিদ হোসেন বলেন, গতকাল রাত ৯টা পর্যন্ত মোট ৪২টি গরু বিক্রি হয়েছে। হাসিল আদায় হয়েছে ১ লাখ ১৬ হাজার ২৫ টাকা। তবে এ সময়ের মধ্যে কোনো ছাগল বিক্রি হয়নি। ২০১৭ সালে এ হাটে প্রথম দু’দিন কোন পশুই বিক্রি হয়নি। এবার পশু বিক্রির গতি ভাল বলে তিনি মনে করেন।
নিরাপত্তা সুপার আলমগীর বিশ্বাস বলেন, এবার হাটের ভেতর বাইরের কোনো মোটরসাইকেল বা গাড়ি প্রবেশ করতে না পারে সে জন্য তারা গেটে তিন শিফটে ডিউটি পালন করছেন। এছাড়া কোনো পশু যাতে হাসিল না কেটে হাট থেকে বের হতে না পারে সে দিকেও নজর রাখতে হচ্ছে।

SHARE THIS NEWS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top