ভারত কুক, রুটের সেঞ্চুরির পর বিপদে

ভারত কুক, রুটের সেঞ্চুরির পর বিপদে

স্পোর্টস ডেস্ক : প্রথম ইনিংসে আশা জাগিয়েও তিন অঙ্কের দেখা পাননি অ্যালেস্টার কুক। দ্বিতীয় ইনিংসে তাকে ঠেকিয়ে রাখতে পারল না ভারত। বিদায়ী টেস্টে সেঞ্চুরি তুলে নিলেন কুক। তিন অঙ্কের দেখা পেলেন জো রুটও। তাদের ব্যাটে পঞ্চম টেস্টে জয়ের পথে ইংল্যান্ড।
ওভাল টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৫৮ রান। লোকেশ রাহুল ৪৬ ও অজিঙ্কা রাহানে ১০ রানে ব্যাট করছেন।
৪৬৪ রানের বড় লক্ষ্য তাড়ায় ভারতের শুরুটা হয় খুব বাজে। তৃতীয় ওভারে চার বলের মধ্যে শিখর ধাওয়ান ও চেতেশ্বর পুজারাকে ফিরিয়ে দেন জেমস অ্যান্ডারসন। অতিথিদের দুই ব্যাটসম্যানই পড়েন এলবিডব্লিউর ফাঁদে।
পরের ওভারে মেলে আরও বড় উইকেট। ভারত অধিনায়ক বিরাট কোহলিকে গোল্ডেন ডাকের স্বাদ দেন স্টুয়ার্ট ব্রড।
বাকি সময়টা দুই মেজাজের ব্যাটিংয়ে কাটিয়ে দেন রাহুল ও রাহানে। ৫১ বলে ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে ৮ চারে রাহুল করেন ৪৬। ৪৭ বলে ১ চারে রাহানের রান ১০।
জয়ের জন্য পঞ্চম ও শেষ দিন আরও ৪০৬ রান চাই ভারতের। নিজেদের সফলতম ব্যাটসম্যানকে জয় দিয়ে বিদায় জানাতে ইংলিশদের চাই শেষ ৭ উইকেট।
এর আগে কেনিংটন ওভালে ২ উইকেটে ১১৪ রান নিয়ে সোমবারের খেলা শুরু করে ইংল্যান্ড। প্রথম সেশনে কুক ও রুটকে বিচ্ছিন্ন করতে পারেননি ভারতীয় বোলাররা।
শুরুতেই পঞ্চাশ ছুঁয়ে ফেলেন কুক, খানিক পর অধিনায়ক রুট। দুই জনের ব্যাটে এগোতে থাকে ইংল্যান্ড। লাঞ্চের আগেই কুক পৌঁছে যান তিন অঙ্কে, জায়গা করে নেন ইতিহাসের পাতায়।
রেগি ডাফ, বিল পন্সফোর্ড, গ্রেগ চ্যাপেল ও মোহাম্মদ আজহারউদ্দিনের পর মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে অভিষেক আর বিদায়ী টেস্টে সেঞ্চুরির কীর্তি গড়েন কুক।
২০০৬ সালে ভারতের বিপক্ষে টেস্ট ক্রিকেটের শুরুটা সেঞ্চুরিতে রাঙিয়েছিলেন বাঁহাতি এই ওপেনার। সেই একই প্রতিপক্ষকে পুড়িয়ে শেষটাও রাঙালেন কুক।
বিদায়ী টেস্টে ব্যাটিংয়ে আসার সময় কুককে গার্ড অব অনার দেন ভারতীয় ক্রিকেটাররা। সেঞ্চুরির পর হাত মেলান ইংলিশ ওপেনারের সঙ্গে। গ্যালারিতে থাকা দর্শকরা দাঁড়িয়ে অভিবাদন জানান কুককে।
দ্বিতীয় সেশনের শুরুতেই সেঞ্চুরিতে পৌঁছে যান রুট। দুই জনের ব্যাটে তিনশ ছাড়ায় ইংল্যান্ডের সংগ্রহ। ১৫৯ রানের জুটি ভাঙেন অভিষিক্ত হনুমা বিহারি। তার অফ স্পিনে ক্যাচ দিয়ে ফিরে যান রুট। ১৯০ বলে খেলা অধিনায়কের ১২৫ রানের ইনিংস গড়া ১২ চার ও ১ ছক্কায়।
পরের বলে কট বিহাইন্ড হয়ে যান কুক। নিজের সবশেষ টেস্ট ইনিংসে ১৪ চারে ১৮৬ বলে করেন ১৪৭ রান। এই ইনিংস খেলার পথে কুমার সাঙ্গাকারাকে (১২৪০০) পিছনে ফেলে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার পাঁচ নম্বরে উঠে আসেন কুক (১২৪৭২)।
বড় জুটি ভাঙার পর নিয়মিত উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। বিহারির হ্যাটট্রিক ঠেকিয়ে দেওয়া বেন স্টোকস ওয়ানডে মেজাজের ব্যাটিংয়ে ৩৬ বলে করেন ৩৭ রান।
স্যাম কারান ও আদিল রশিদের ব্যাটে চারশ ছাড়ায় ইংল্যান্ডের সংগ্রহ। কারানকে বিহারি ফিরিয়ে দেওয়ার পর ৮ উইকেটে ৪২৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন রুট।
অফ স্পিনে বিহারি ৩৭ রানে নেন ৩ উইকেট। বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা ১৭৯ রানে নেন ৩ উইকেট।

SHARE THIS NEWS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top