শেখ হেলাল-হাবিবুন্নাহার-মিজান-মুর্শেদীর প্রার্থীতা চূড়ান্ত

শেখ হেলাল-হাবিবুন্নাহার-মিজান-মুর্শেদীর প্রার্থীতা চূড়ান্ত

দলীয় পর্যবেক্ষণে সবচেয়ে গ্রহণযোগ্য ব্যক্তিরাই প্রার্থী হচ্ছেন

স্টাফ রিপোর্টার
আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলের শতাধিক আসনে প্রার্থীতা চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। দলের নীতিনির্ধারণী পর্যায় থেকে ওইসব আসনের প্রার্থীদের মাঠ গোছানোর নির্দেশনা দেওয়া হয়েছে।
জানা যায়, আওয়ামী লীগের শীর্ষ পর্যায় থেকে সবুজ সঙ্কেত পাওয়া বেশির ভাগ নেতাই বর্তমানে সংসদ সদস্য। বেশ কয়েকজন তরুণ জনপ্রিয় মুখও আছেন, যারা প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে যাচ্ছেন।
দলের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বাগেরহাট-১ আসনে শেখ হেলাল উদ্দিন, বাগেরহাট-৩ হাবিবুন নাহার খালেক, খুলনা-২ মিজানুর রহমান ও খুলনা-৪ আব্দুস সালাম মুর্শেদীর প্রার্থীতা চূড়ান্ত করা হয়েছে। এদের সকলে ওইসব আসনের বর্তমান সংসদ সদস্য। এর মধ্যে বাগেরহাটের শেখ হেলাল উদ্দিন বঙ্গবন্ধুর ভ্রাতুস্পুত্র ও হাবিবুন নাহার খালেক খুলনা সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেকের সহধর্মিণী। এছাড়া খুলনার মিজানুর রহমান মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সালাম মুর্শেদী এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক তারকা ফুটবলার। এদিকে অপর আরেকটি সূত্র খুলনা-৫ নারায়ণ চন্দ্র চন্দ’র প্রার্থীতা চূড়ান্তের বিষয়টি জানিয়েছেন।
সূত্র জানায়, দলীয় পর্যবেক্ষণ এবং বিভিন্ন জরিপের ভিত্তিতে সবচেয়ে গ্রহণযোগ্য ব্যক্তিদের প্রার্থী হিসেবে বেছে নেওয়া হচ্ছে। বিএনপি নির্বাচনে আসবে এমনটা ধরে নিয়েই প্রার্থী তালিকা করা হচ্ছে।
দলীয় সূত্রমতে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মূল লক্ষ্য ২১০টি আসন। বাকি ৯০টি আসন মহাজোটের জন্য রাখা হবে। ২১০টি আসনকে লক্ষ্যমাত্রা ধরে এরই মধ্যে ১৩৫টি আসনে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে বলে দলের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা নিশ্চিত করেছেন। এদিকে ১১টি আসনে দুজন করে প্রার্থী রাখা হয়েছে বলে জানা গেছে। তাদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে একটু সময় নেওয়া হচ্ছে।
এর মধ্যে বাগেরহাট-৪ আসনে এইচ এম বদিউজ্জামান সোহাগ অথবা ডা. মোজাম্মেল হক, খুলনা-৩ বেগম মন্নুজান সুফিয়ান অথবা এসএম কামাল হোসেন প্রাথমিক তালিকায় রাখা হয়েছে। তাদের ব্যাপারে সর্বশেষ জরিপ ও সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত হবে।
নানা কারণে বিতর্কিত হয়েছেন কিংবা দল ও সরকারের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ করেছেন এমন শতাধিক এমপি-মন্ত্রী দলীয় মনোনয়নবঞ্চিত হতে পারেন। জনপ্রিয়তায় যারা এগিয়ে রয়েছেন, তাদেরই নৌকায় তুলছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আওয়ামী লীগের নির্ভরযোগ্য সূত্রে বিভিন্ন আসনে দলের সম্ভাব্য প্রার্থী হিসেবে যাদের নাম জানা গেছে তারা হলেন সাতক্ষীরা-৪ এসএম জগলুল হায়দার, কুষ্টিয়া-৩ মাহবুব-উল আলম হানিফ, যশোর-৩ কাজী নাবিল আহমেদ, মাগুরা-১ সাইফুজ্জামান শিখর, গোপালগঞ্জ-১ মুহম্মদ ফারুক খান, গোপালগঞ্জ-২ শেখ ফজলুল করিম সেলিম, গোপালগঞ্জ-৩ শেখ হাসিনা।

SHARE THIS NEWS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top