জাতিসংঘ সাধারণ অধিবেশনে যাচ্ছেন না সু চি

জাতিসংঘ সাধারণ অধিবেশনে যাচ্ছেন না সু চি

প্রবাহ ডেস্ক : রাখাইনে রোহিঙ্গা বিরোধী সেনা অভিযান নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার মুখে থাকা মিয়ানমারের নেত্রী অং সান সু চি জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনে যোগ দিচ্ছেন না। বুধবার মিয়ানমারের সংবাদমাধ্যম সেভেন ডে ডেইলি এই খবর জানিয়েছে। পরের সপ্তাহে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এই অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। গত বছরও জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেননি তিনি।
নোবেল জয়ী সু চি মিয়ানমারের সরকারের নেতৃত্ব দেওয়ার পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রীরও দায়িত্ব সামলে থাকেন। বুধবার মিয়ানমারের শীর্ষ সংবাদপত্র সেভেন ডে ডেইলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, আসন্ন জাতিসংঘের সাধারণ অধিবেশনে যাচ্ছেন না সু চি।
সু চির পরিবর্তে সরকারের দুই সিনিয়র মন্ত্রী কিয়াও টিন্ট সোয়ে ও কিয়াও টিন ওই অধিবেশনে যোগ দেবেন। সাবেক আমলা হিসেবে এই দুই মন্ত্রী এক সময়ে বৈশ্বিক পর্যায়ে মিয়ানমারে সামরিক সরকারের প্রতিনিধিত্ব করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মিয়ান্ট থুকে উদ্ধৃত করে সংবাদপত্রটি লিখেছে, তারা প্রত্যাবাসন প্রক্রিয়ার অগ্রগতি এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর সহায়তার অগ্রগতি ব্যাখ্যা করবেন। গত বছর রাখাইনে সেনা অভিযানের কারণে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যাওয়ার পর বিদেশ সফর কমিয়ে ফেলেছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। গত বছরও জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেননি তিনি।

SHARE THIS NEWS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top