Breaking News
Home / জাতীয় সংবাদ / পাইলটের আসনে প্রধানমন্ত্রী

পাইলটের আসনে প্রধানমন্ত্রী

প্রবাহ রিপোর্ট : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া ড্রিমলাইনার উড়োজাহাজ ‘হংস বলাকা’ পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় বিমানটির পাইলটের আসনেও বসেন তিনি। প্রধানমন্ত্রীর সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়।
বুধবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিভিআইপি টার্মিনালের টারমার্কে বোয়িং ৭৮৭-৮ মডেলের দ্বিতীয় ড্রিমলাইনার উড়োজাহাজটি পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৭১ আসনের এ উড়োজাহাজটিতে উঠে ককপিটসহ বিভিন্ন অংশ ঘুরে দেখেন।
উড়োজাহাজটির ‘হংস বলাকা’ নামকরণ করেন প্রধানমন্ত্রী নিজেই। বিমানটি ১০ ডিসেম্বর থেকে ঢাকা-লন্ডন রুটে প্রথম বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করবে। জানা যায়, উড়োজাহাজটি ২০ শতাংশ জ্বালানি সাশ্রয়ী। এটি ঘণ্টায় ৬৫০ মাইল গতিতে একটানা ১৬ ঘণ্টা উড্ডয়ন করতে পারে। ৪৩ হাজার ফুট উঁচু দিয়ে ওড়ার সময়ও ওয়াইফাই সচল থাকে উড়োজাহাজটিতে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে ১ ডিসেম্বর রাতে শাহজালাল বিমানবন্দরে পৌঁছায় ‘হংস বলাকা’। এসময় ১৫ ঘণ্টার বেশি সময় ধরে একটানা উড়ে এটি। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত দু’টি ড্রিমলাইনারসহ বিমানের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়িয়েছে ১৫টিতে। নতুন প্রজন্মের এ উড়োজাহাজ দিয়ে ১০ ডিসেম্বর থেকে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে বলে এর আগে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এএম মোসাদ্দিক আহমেদ। ‘হংস বলাকা’ দিয়ে ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে ছয়টি, ঢাকা-দাম্মাম রুটে সপ্তাহে চারটি এবং ঢাকা-ব্যাংকক রুটে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর ‘হংস বলাকা’ পরিদর্শনের সময় বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ফারুক খান এবং বিমানের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বোয়িং কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী ‘গাঙচিল’ ও ‘রাজহংস’ নামের আরও দুটি ড্রিমলাইনার ২০১৯ সালের সেপ্টেম্বরে আসবে বলে বিমান কর্মকর্তারা জানিয়েছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*